বিদেশে পড়তে যাওয়ার জন্য নিজেকে প্রস্তুত করবে কীভাবে?

উচ্চশিক্ষার জন্য অনেকেই বাইরে পড়তে যায় বা এমন অনেকেই আছে যারা স্বপ্ন দেখে বাইরে পড়তে যাওয়ার। কিন্তু সেই ইচ্ছেটাকে সম্পূর্ণরূপে পূর্ণতা দেওয়ার জন্য তোমাকে কী-কী বিষয় আগে থেকেই জেনে নিতে হবে, সেটাই এখন দেখে নাও-

১) খরচ – বিভিন্ন বিষয়ে পড়ার খরচ বিভিন্ন হয়।তাই মোট কত টাকা খরচ হবে তোমার পছন্দের বিষয়টি পড়তে, সেটা আগে থেকেই ভাল করে জেনে নাও।

২) পরিবেশ – বাইরে যেখানে পড়তে যাওয়ার কথা ভাবছ সেখানকার পরিবেশ আগে থেকেই তোমার পক্ষে হয়তো জানা সম্ভব নয়। কিন্তু যদি তোমার পূর্বপরিচিত কেউ সেখানে পড়ে, তার কাছ থেকে সব খবর ভালভাবে নেওয়াটা খুব জরুরি।

৩) কোথায় থাকবে – চেষ্টা করবে যে ইনস্টিটিউটে পড়বে যতটা সম্ভব তার কাছাকাছি থাকার। তাতে তোমার যাতায়াতের খরচ কিছুটা হলেও কম হবে।

৪) খাওয়াদাওয়া – সব জায়গার খাওয়াদাওয়া সমান হয় না। তাই খাওয়াদাওয়ার ব্যাপারে যদি তুমি খুব বাছবিচারি হও তা হলে আগে থেকেই জেনে নাও যেখানে থাকবে সেখানে রান্নার ব্যবস্থা আছে কিনা। যাতে প্রয়োজনে তুমি নিজের হাতেই খাবার তৈরি করে বানিয়ে খেয়ে নিতে পারো।

৫) কী-কী সুবিধে পাবে – পড়ার পরে কোনও কাজের সুবিধে আছে কিনা বা আগে সেই ইনস্টিটিউট থেকে যারা পড়ে বেরিয়েছে তাদের কী-কী সুযোগ-সুবিধে দেওয়া হয়েছে সে বিষয়ে খুঁটিনাটি জেনে নাও।

তা হলে আর দেরি না করে চটপট তৈরি হয়ে নাও।আর যারা প্রস্তুতি নিচ্ছ বাইরে পড়তে যাওয়ার জন্য তাদের সবাইকে নতুন জার্নির জন্য ১৯ ২০-র তরফ থেকে জানাই আগাম শুভেচ্ছা।