যেভাবে ইউরোপের সেরা স্কলারশিপ পেলেন শোয়েব

ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের মেধাবী শিক্ষার্থী জানিবুল আলম শোয়েব ইউরোপের সেরা স্কলারশিপ “ERASMUS MUNDUS” নিয়ে EUROPHOTONICS পড়তে ফ্রান্সে পাড়ি জমিয়েছেন।

সেখানে তিনি কৃতিত্বের সাথে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন ।
তিনি ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) বিভাগের প্রথম ব্যাচের মেধাবী ছাত্র ছিলেন।

ইঞ্জিনিয়ারিং কলেজে অধ্যয়নরত অবস্থায় এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে উভয় ক্ষেত্রেই তিনি মেধার স্বাক্ষর রেখে চলেছেন ।

স্কলারশিপের ব্যাপারে জানিবুল আলম শোয়েব বলেন, সত্যি বলতে আমি যখন জার্মানির স্বপ্ন দেখা শুরু করলাম তখন আমার একটাই স্বপ্ন ছিল। তা হলো Technical University of Munich (TUM) এ Power Engineering পড়ার।

তার জন্যই নিজেকে তৈরি করছিলাম। কিন্তু বন্ধু সিয়াম উদ্দিন বলল ভালো চিন্তা। কিন্তু কিছু মনে করো না Power Engineering এ এখন আর আগের মতো রিসার্চ হয় না। তুমি যেহেতু জার্মানি নিয়ে ভাবছো PHOTONICS টা দেখতে পারো।

Karlsruhe Institute of Technology (KIT) এর PHOTONICS ব্যাপক জিনিস। কিন্তু চান্স পাওয়া একটু টাফ। অতঃপর অনেক চেষ্টার পর Confirmation Mail এ জানালো Congratulation you are upgraded into the Main List. Confirmation as a Scholarship Holder।

শোয়েব বলেন, আসলে সেই সময়ের অনুভূতি বলে বোঝানো যাবে না। খুশিতে আত্মহারা আর কি!

তখনো বুঝিনি কী চমক অপেক্ষা করছে। ভয়ে ভয়ে অ্যাম্বাসি ফেস করতে গিয়ে আরো চমকিত হলাম। ঢুকতেই ব্যাপক রেসপেক্ট। Interview তে আমার কাগজপত্র দেখে শুধু বলল,
1. Erasmus Mundus WOW!
2. Marseille that’s great!
3. No need any VISA fees. You are totally free of cost. Please wait for 5 minutes my colleague will take your finger prints.

জুনিয়রদের ব্যাপারে জানিবুল আলম শোয়েব বলেন, Scholarship পাওয়ার পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক ফার্মাসিস্ট বন্ধুর প্রশ্ন, দোস্ত তোর মত শুইয়া-বইসা Scholarship পেতে হলে কী করতে হবে?

একটু বিজ্ঞের মত হাসি দিয়ে বললাম, দুইটা জিনিসের যে কোনো একটা থাকতে হবে-

১। হয় তোকে সুপার জিনিয়াস হতে হবে। অথবা
২। তোর ব্যাকগ্রাউন্ড MYMENSINGH ENGINEERING COLLEGE হতে হবে।

ময়মনসিংহ ইঞ্জিনিয়ারিং কলেজের সাফল্যের মুকুটে যু্ক্ত হলো আরও একটি পালক। আশা করি সামনে আমরা আরও অনেক অনেক সাফল্যের খবর শুনতে পারবো ।  সূত্র :  ক্যাম্পাসলাইভ২৪.কম