সুগার ফ্রি ড্রিঙ্কসেও খারাপ হতে পারে দাঁত

দাঁতের ক্ষতি হতে পারে ভেবে, যাঁরা সুগার ফ্রি তরল খাচ্ছেন, তাঁদের জন্য সতর্কীকরণ। সুগার-ফ্রি ড্রিঙ্কস পান করলেও দাঁত খারাপ হতে পারে। এনামেল নষ্ট হতে পারে। স্বয়ং দাঁতের চিকিৎসকরাই এমন কথা বলছেন।

কথায় বলে, দাঁত থাকতে দাঁতের মর্ম বোঝা যায় না। ঠিকই তো, দাঁত না-থাকলেই তো বোঝা যায় সমস্যাটা কী! কী হারাতে হয়েছে। অথচ একটু জেনে বুঝে নিলেই কিন্তু দাঁতের ক্ষয়রোগ আটকানো সম্ভব।

দাঁতের ক্ষতি হতে পারে ভেবে, যাঁরা সুগার ফ্রি তরল খাচ্ছেন, তাঁদের জন্য সতর্কীকরণ। সুগার-ফ্রি ড্রিঙ্কস পান করলেও দাঁত খারাপ হতে পারে। এনামেল নষ্ট হতে পারে। যে সে এমন কথা বলছে না। স্বয়ং দাঁতের চিকিৎসকরাই এমন কথা বলছেন। সতর্ক করে দিচ্ছেন রোগীদের, সাধারণ মানুষকে। মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা ২৩ রকমের পানীয়র উপর পরীক্ষানিরীক্ষা করেছেন। তার মধ্যে রয়েছে নরম পানীয় ও স্পোর্টস ড্রিঙ্কও। পরীক্ষায় দেখা গিয়েছে, যে সমস্ত পানীয় অম্লধর্মী এবং যাদের পিএইচ লেভেল কম, সেই ধরনের তরল দাঁতের এনামেল ক্ষয় করে। সুগার-ফ্রি পানীয়ও দাঁতের ক্ষতি করে। মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের প্রধান বিশেষজ্ঞ এরিক রেনল্ডস বলেছেন, ‘‘চিনির পরিমাণ কমিয়ে দিলেই যে দাঁতের ক্ষয় হবে না, তা নয়। খাবারে বা পানীয়ে অ্যাসিডের মাত্রা বেশি থাকলেও দাঁতের ক্ষয় হয়।’’ পরীক্ষায় দেখা গিয়েছে, নরম পানীয় ও স্পোর্টস ড্রিঙ্কসের জন্য তিরিশ থেকে পঞ্চাশ শতাংশ এনামেল ক্ষয় হয়।