ভ্রমনের নেশা থেকেই কেবিন ক্রু

মাহি,জাবি
ছোট সময় থেকেই ঘুরে বেড়ানো আমার কাছে নেশার মতো। তাই দেশের যেকোন প্রান্তে কোন ধরণের ট্যুরের সুযোগ হলেই সেখানে ছুটে গিয়েছি। বিশ্ববিদ্যালয় জীবনেও অনেক জায়গায় ট্যুর দিয়েছি। তবে ছোট সময় থেকেই স্বপ্ন ছিল দেশ বিদেশে ঘুরে বেড়ানোর। চাকুরি জীবনে এসে সে স্বপ্ন পূরণ হয়েছে। কথা গুলো বলছিলেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নৃবিজ্ঞান বিভাগের ৩৯ তম ব্যাচের শিক্ষার্থী জুবায়ের রহমান। বর্তমানে যিনি বাংলাদেশ বিমানের কেবিন ক্রু হিসেবে কর্মরত রয়েছেন।

 12431373_521853391325574_1574557572_n

২০১৪ সালে কেবিন ক্রু ভর্তি পরীক্ষায় সাড়ে ৭ হাজার পরীক্ষার্থীর মধ্যে ৫ম হয়েছিলেন। ওই বছর জুনে ট্রেইনিং শুরু করেন। ৩ মাসের ট্রেইনিং শেষে সেপ্টেম্বরে বাংলাদেশ বিমানে কেবিন ক্রু হিসেবে যোগদান করেন।
ক্যাম্পাসে ছাত্র রাজনীতির সাথে যুক্ত থেকে শহীদ সালাম বরকত হল ইউনিট ছাত্রলীগের সাধারন সম্পাদক এবং ফরিদপুর জেলা ছাত্র কল্যান সমিতির সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেছেন।
জুবায়ের জানান, সবচেয়ে বেশি ভালো সময় ক্যাম্পাসে বন্ধুদের সাথে আড্ডায় কাটিয়ে থাকি। তবে দেশে বিদেশে ঘুরে বেড়াতেও ভালো লাগে।
এ পেশায় আগ্রহীদের সম্পর্কে তিনি বলেন, ইংরেজি ভাষার উপর বিশেষ দখল অর্জন করতে হবে। আগেই ট্রেইনিং এর প্রয়োজন পড়ে না, তবে যারা আগে থেকে বিশেষ প্রস্তুতি নিতে চান তারা বিভিন্ন প্রতিষ্ঠান থেকে এই বিষয়ের উপর ট্রেইনিং নিতে পারেন।
যারা ভ্রমন পিপাসু তাদের জন্য এ চাকুরীটা একটা বিশেষ সুযোগ। পুরো সরকারী খরচে বিদেশে ঘুরে বেড়ানো যায়, অর্জন করা যায় বিভিন্ন রকমের বৈচিত্যময় অভিজ্ঞতা।
চাকুরির আবেদনের বয়সসীমা ২৪ বছর। উচ্চতা মেয়েদের ৫.৩” ও ছেলেদের জন্য ৫.৮” বলেও জানান তিনি।

জাবি প্রতিনিধি/এমএস