বহু বছর আগেই হয়েছিল করোনা আতঙ্কের ভবিষ্যদ্বাণী

তারুণ্যলোক ডেস্ক : এই মুহূর্তে করোনা আতঙ্কে ত্রস্ত গোটা বিশ্ব। এই ভাইরাসের করাল গ্রাসের হাত থেকে বাদ যায়নি ভারতও। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফ থেকেও জারি করা হয়েছে সতর্কতা। এই ভাইরাস নিয়ে সামনে এল এক অদ্ভুত তথ্য।

বেশ কয়েকটি সিনেমা এবং উপন্যাস এই ভাইরাসের আক্রমণের বিষয়ে বেশ কয়েক বছর আগে থেকেই ইঙ্গিত দিয়েছিল। সোমবারে দিল্লি এবং হায়দরাবাদে এই ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর সামনে এসেছে। রাজধানী দিল্লিতে এই ভাইরাস আক্রমণের খবরে রীতিমত আতঙ্কে সাধারণ মানুষ।

যদিও যে সময়ে এই উপন্যাস এবং সিনেমাতে এই ভাইরাসের বিষয়ে বলা হয়েছিল তা নিছক মজা হিসেবে নিলেও সাম্প্রতিক করোনা আতঙ্কে সেগুলিই আলোচনার বিষয় হিসেবে উঠে আসছে।

১. the future-teller simpsons
অ্যানিমেটেড কমেডি সিরিজের মধ্যে দর্শক মহলে এটি যথেষ্ট জনপ্রিয়। এই সিরিজে প্রথম এই ভাইরাসের ইঙ্গিত পাওয়া গিয়েছিল। এছাড়াও bart to the future নামের একটি এপিসোডে দেখানো হয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্রের আগামী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বর্তমানে এই সিরিজের বেশ কিছু ছবি এবং ভিডিও ক্লিপ ভাইরাল হয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়াতে।

২. the eyes of darkness
১৯৮১ সালে প্রকাশিত হওয়া এই ক্রাইম থ্রিলার সিরিজ পাঠকমহলে যথেষ্ট জনপ্রিয়। এই সিরিজেও ইউহান ৪০০ ভাইরাসের বিষয়ে ইঙ্গিত দেওয়া হয়েছিল। মূলত বায়োলজিক্যাল অস্ত্র হিসেবে দেখানো হয়েছিল এই ভাইরাসকে। এই বইয়ের বেশ কয়েকটি অংশের ছবি তুলে পোস্ট করা হয়েছে সোশ্যাল মিডিয়াতে। আর রীতিমত দাগ দিয়ে দেখানো হয়েছে ওই ধরনের ভাইরাস সম্পর্কে।

৩. contagion movie
২০১১ সালে রিলিজ হওয়া এই সিনেমাতে দেখানো হয়েছিল এইরকম ভাইরাসের বিষয়ে। এই সিনেমাতে অভিনয় করেছিলেন গুয়েনথ পালত্রও। ২০১১ সালে রিলিজ হওয়া এই সিনেমাতে সমগ্র বিশ্বের স্বাস্থ্য আতঙ্ক নিয়ে দেখানো হয়েছিল।

৪. End of Days
২০০৮ সালে প্রকাশিত হওয়া এই উপন্যাসে অনুমান করা হয়েছিল এই ভাইরাস সম্পর্কে। আর সেই কারণে এই বইয়ের ভেতরের বেশ কয়েকটি পাতার ছবিও সোশ্যাল মিডিয়াতে পোস্ট করেছেন ইউজারেরা। রীতিমত পেন দিয়ে দাগ দিয়ে সেই অংশ সোশ্যাল মিডিয়াতে ভাইরাল করা হয়েছে। ভাইরাল হওয়া অংশে দেখা গিয়েছে ২০২০ সালে সমগ্র বিশ্বে এই ভাইরাস আক্রমণের কথা লেখা রয়েছে ওই বইতে।

Be the first to comment

Leave a comment

Your email address will not be published.


*